ajkerjibon.com ‘প্রধান বিচারপতি তার বাসভবনে আছেন’ - ajkerjibon.com

  • রবিবার
  • ২২শে অক্টোবর, ২০১৭ ইং
  • ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১২:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০১৭
sk

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তার বাসায় আছেন বলে নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীরা প্রধান বিচারপতির সাথে সাক্ষাৎ করতে দিক নির্দেশনা চেয়ে মৌখিক আবেদন করলে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এ কথা বলেন।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেছেন, ‘আমি নিশ্চিত আছি, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তার বাসভবনে আছেন। আমরা সব রকমের খোঁজ নিয়েছি এবং এ বিষয়ে সচেতন আছি।’

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে আবেদনটি উপস্থাপন করেন আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন। তিনি  বলেন,‘গত ২ অক্টোবর বিকাল সাড়ে ৫টায়  প্রধান বিচারপতির সঙ্গে তার সরকারি বাসভবনে দেখা করার চেষ্টা করেছিলাম। সংবাদ প্রচারিত হয়েছে যে প্রধান বিচারপতি অসুস্থ। কিন্তু অপ্রত্যাশিত যে বারের নির্বাচিত সদস্যরা দেখা করতে গেলে দেখা করতে দেওয়া হয়নি। ফলে প্রধান বিচারপতির সঙ্গে দেখা না করা পর্যন্ত  আইনজীবী সমিতি উদ্বিগ্ন। সুপ্রিম কোর্ট বার কীভাবে প্রধান বিচারপতির বাসভবনে দেখা করতে পারে, বিশেষ করে সভাপতি ও সম্পাদক এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন, যাতে সারা দেশে প্রচারিত কনফিউশন দূর হয়।’

আদালত জানায়, বিষয়টি ১০৩ অনুচ্ছেদে পড়ে কি না? জয়নুল আবেদীন বলেন, আমরা কী বলতে চাই সেটা শুনুন। সর্বোচ্চ আদালত সংবিধানের অভিভাবক। সে কারণে আমরা আপনাদের কাছে এসেছি।’

মইনুল হোসেন বলেন, বিষয়টি উদ্বেগের। এর সঙ্গে বিচার বিভাগ সম্পর্কিত।

আদালত বলে, ‘আমরা আইনের দ্বারা সীমাবদ্ধ। আমরা জেনেছি যে প্রধান বিচারপতি অসুস্থতাজনিত কারণে ছুটি নিয়েছে। আমি জেষ্ঠ্য হিসেবে দায়িত্ব পালন করছি।

এক পর্যায়ে ব্যারিস্টার মইনুল হোসেন আদালতে বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে তিনি অসুস্থ।

এসময় আদালত বলে, আপনারা আপনাদের উদ্বেগের কথা জানিয়েছেন। আপনারা চেম্বারে আসতে পারেন। এটা কোর্টের বিষয় নয় তো। বিষয়টি শুনলাম, আমরা চিন্তা করব।

আবেদনের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মঈনুল হোসেন, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমেদ, সাবেক বিচারপতি খাদেমুল ইসলাম, বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, সুব্রত চৌধুরী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

গতকাল বুধবার প্রধান বিচারপতি সঙ্গে সাক্ষাৎ চাওয়ার বিষয়ে আদালতের নির্দেশনা চেয়ে আবেদন করার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। ওই সিদ্ধান্ত অনুযায়ী আজ তারা আপিল বিভাগের এক নম্বর বেঞ্চে আবেদন জানায়।

গত সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটির আবেদন করেন বলে জানায় আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ওই দিন রাতেই আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞাকে। তিনিই বর্তমানে প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অভিযোগ করে আসছে প্রচণ্ড চাপে তাকে ছুটি নিতে বাধ্য করা হয়েছে। সমিতির পক্ষ থেকে দেখা করতে তার বাসভবনে যাওয়া হলেও তাদেরকে যেতে দেয়া হয়নি। এ নিয়ে জ্যেষ্ঠ আইনজীবীদের নিয়ে তারা দুই দফা বৈঠক করেছে। আজ বিকাল ৪টায় আবারও বৈঠক ডেকেছে আইনজীবী সমিতি।

বিষয়:

এ বিভাগের অন্যান্য সংবাদ