ajkerjibon.com নীলক্ষেতে ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ - ajkerjibon.com

  • রবিবার
  • ২২শে অক্টোবর, ২০১৭ ইং
  • ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১১:২৮ পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০১৭
নীলক্ষেতে ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

পরীক্ষার ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেতে রাস্তা অবরোধ করেছে ঢাবির অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। রবিবার সকাল নয়টা থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। সড়ক অবরোধ করে অন্দোলন করায় ওই সড়ক দিয়ে যান চলাচল ব্যাহত হচ্ছে। এর ফলে মানুষদের ভোগান্তিতে পড়তে হয়েছে।

অধিভুক্ত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। তাই আন্দোলনের বিকল্প পথ দেখছেন না তারা। ঢাবি প্রশাসনের অনুমতি না পাওয়ায় তারা নীলক্ষেতে অবস্থান নিয়েছেন।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি হলো- এক হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, চতুর্থ ও দ্বিতীয় বর্ষের ফল দ্রুত প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও অধিভুক্ত সাত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

একই দাবিতে গত বৃহস্পতিবার সকালে ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে এসে বাধার মুখে পড়েন। সেসময় আন্দোলন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থী রাকিব জানান, গত ফেব্রুয়ারি মাসে তাদের শেষবর্ষের লিখিত পরীক্ষা শেষ হয়। কিন্তু মৌখিক পরীক্ষা হওয়ার আগেই সাত কলেজকে ঢাবির অধিভুক্ত করা হয়। কিন্তু নয় মাস পার হলেও এখনো ফল দেয়া হয়নি।

জানতে চাইলে ডিএমপির রমনা বিভাগের ধানমন্ডি জোনের সিনিয়র সহকারী কমিশনার (এসি) আব্দুল্লাহ আল কাফি জানান, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

পরীক্ষার সূচি ঘোষণার দাবিতে গত ২০ জুলাই শাহবাগে বিক্ষোভ করতে নামে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। বিক্ষোভ চলাকালে পুলিশের টিয়ার শেলের আঘাতে দুই চোখ হারান তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান।

বিষয়:

এ বিভাগের অন্যান্য সংবাদ