ajkerjibon.com ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ১০ - ajkerjibon.com

  • রবিবার
  • ২২শে অক্টোবর, ২০১৭ ইং
  • ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১২:১১ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৭
dabanlo

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলের ওয়াইন কাউন্টিজুড়ে প্রবল বাতাসে ছড়িয়ে পড়া দাবানলে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে।

হাজারো মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে। প্রায় দেড় হাজার ঘরবাড়ি পুড়ে গেছে। উদ্ধারকাজ চলছে। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় গত রবিবার রাতের এই দাবানলের ঘটনায় ক্যালিফোর্নিয়ার সানোমা কাউন্টিতেই সাতজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ইতিমধ্যে নাপা, সানোমা ও ইয়ুবা কাউন্টি থেকে ২০ হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের জন্য ঘর ছেড়েছে। এসব অঞ্চলে ওয়াইন তৈরি হওয়ার কারণে দাবানল দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে।

এ ঘটনায় ক্যালিয়োর্নিয়ার গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি বলেন, দাবানলের কারণে ঘরবাড়ি পুড়ে যাচ্ছে। আরও অসংখ্য ঘরবাড়ি হুমকির মুখে। এই মুহূর্তে উদ্ধারকাজ চালিয়ে যেতে হবে। ওইসব অঞ্চলের হাজারো মানুষকে নিরাপদে সরিয়ে আনতে হবে।

প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত সানোমা কাউন্টিতে সাতজন, নাপায় দুজন ও মেনডোসিনোতে একজনের মৃত্যু হয়েছে। এসব এলাকায় হাজারো একর ভূমিতে আগুন জ্বলছে। আহতসহ অনেকের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নিপ্রতিরোধ বিভাগের প্রধান কিম পিমলট বলেন, প্রায় ১ হাজার ৫০০ ঘরবাড়ি ইতিমধ্যে আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।

প্রতিবেদনে বলা হয়, তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করে বলেছে, এই অঞ্চলে আগুন লাগলে তা এভাবে দ্রুত চারদিকে ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ফায়ার ডিপার্টমেন্ট বলছে, ১০ হাজারেরও বেশি একর এলাকা ইতিমধ্যে পুড়ে গেছে। গত সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে ইতিহাসের ভয়াবহ দাবানল লেগেছিল।

চলতি বছর ক্যালিফোর্নিয়ায় দাবানলের কারণে এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল বলে জানিয়েছেন অঙ্গরাজ্যটির কর্মকর্তারা। অঙ্গরাজ্যটিতে এক দশকের মধ্যে এবারই দাবানলের একটি ঘটনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হল বলে মনে করছেন তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ